শিরোনাম
নব নির্বাচিত এমপি আলহাজ্ব হাবীব হাসানের কাছে ঢাকা ১৮ আসনের জনগনের প্রত্যাশা ই-পাসপোর্ট যুগে প্রবেশ ৩টি রকেট আঘাত হানলো বাগদাদের মার্কিন দূতাবাদের কাছে সিপিবি’র সমাবেশে বোমা হামলা মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড চ্যারিটেবল ট্রাস্ট মামলা: খালেদার জামিন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ দুর্ঘটনায় গুরুতর আহত শাবানা আজমি: ‘কর্মফল’ হিসেবে দেখছেন বিজেপি সমর্থকরা সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিপিএল-এ এবারের চ্যাম্পিয়ন রাজশাহী কেন্দ্রীয় সরকারের ডাকা জরুরি বৈঠকে যাবে না তৃণমূল কংগ্রেস নতুন কমিশন অনুযায়ী সাপ্তাহিক মজুরি পেতে শুরু করেছে পাটকল শ্রমিকরা

ছাত্রলীগের ২৮তম সম্মেলন শুরু শনিবার: শেষমুহুর্তে পদ প্রত্যাশীদের দৌড়ঝাঁপ চরমে

উত্তরা টাইমস
সম্পাদনাঃ ২৪ জুলাই ২০১৫ - ০৯:৪৭:০১ এএম

টাইমস বিডি ডটনেট,ডেস্কঃ দেশের প্রাচীনতম ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের দুদিনব্যাপী ২৮তম জাতীয় সম্মেলন শনিবার শুরু হতে যাচ্ছে। গঠনতন্ত্র অনুযায়ী দুইবছর পরপর সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও এবার হচ্ছে তা চারবছর পর। এ সম্মেলনের মাধ্যমে গঠিত হবে নতুন কমিটি। তাই শেষ মুহূর্তে এসে পদ প্রত্যাশীদের দৌড়-ঝাঁপ পৌছেছে চরমে।

দুদিনের এ সম্মেলনের উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের অুনষ্ঠিত হতে যাওয়া এ সম্মেলন ঘিরে যাতবীয় প্রস্তুতি এরই মধ্যে শেষ পর্যআয়ে পৌছেছে। দাওয়াত পৌছে দেয়া হয়েছে ছাত্রদলসহ দেশের প্রায় সব ছাত্রসংগঠনকে।

তবে ছাত্রলীগের এ সম্মেলনে কমিটি গঠন ঘিরে গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে উঠে এসেছে ‘সিন্ডিকেট’ ঘিরে কমিটি গঠনের অভিযোগ। ঐসব প্রতিবেদনে দাবি করা হচ্ছে নির্বাচন ছাড়াই কমিটি গঠন করতে তৎপর রয়েছে বেশ কয়েকটি ‘সিন্ডিকেট’। ঘুরেফিরে এসব ‘সিন্ডিকেটে’ নাম আসছে সংগঠনটির কয়েকজন সাবকে ছাত্রনেতার নাম।

পদ প্রত্যাশীরা অভিযোগ করেছেন, সাবেক কয়েকজন নেতার ‘সিন্ডিকেটের’ ‘আশীর্বাদ’ ছাড়া পদ পাওয়া সম্ভব নয়।

তবে পদপ্রত্যাশী এসব ছাত্রনেতা শেষ মুগুর্তে এসে নিজেদের নাম প্রকাশ করে কারও বিরাগভাজন হতে রাজি হননি বলে গণমাধ্যমগুলো দাবি করেছে।

তবে অনুমিতভাবেই ছাত্রলীগের বর্তমান সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ এবং সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম ‘সিন্ডিকেটের’ কথা অস্বীকার করেছেন।

কমিটি গঠনের বিষয়ে তারা বলছেন, ‘সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রথমে সমঝোতার মাধ্যমে নেতৃত্ব ঠিক করার চেষ্টা হবে। সমঝোতা করা না গেলে নির্বাচনের মাধ্যমে শীর্ষ দুই পদে নেতা নির্বাচন হবে।’

ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী ১০১টি সাংগঠনিক জেলা কমিটি থেকে ২৫ জন করে কাউন্সিলর শীর্ষ পদের নেতৃত্ব নির্বাচনের জন্যে ভোট দিতে পারবে।

২৫ জুলাই সোহরাওয়ার্দী উদ্যানে শেখ হাসিনা সম্মেলন উদ্বোধনের পর ইঞ্জিনিয়ার্স ইনিস্টিউটে কাউন্সিল অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে।

২০১১ সালের ১০ জুলাই ছাত্রলীগের সর্বশেষ সম্মেলনে বদিউজ্জামান সোহাগ সভাপতি এবং সিদ্দিকী নাজমুল আলম সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

চলছে সমঝোতা ও প্যানেল বাছাই

ছাত্রলীগের এ সম্মেলন ঘিরে গভীর রাত পর্যন্ত পদপ্রত্যাশীদের তৎপরতা লক্ষ্য করা গেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন চত্বরে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র, পিয়ারু, মিলন চত্বর ও হাকিম চত্বরে চলছে পদ প্রত্যাশীদের আনাগোনা।

ছাত্রলীগের দফতর সেলের তথ্যমতে, ২৫৬ জন প্রার্থী কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক হওয়ার জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে অনেকেই শেষ মুহূর্তে মনোনয়নপত্র প্রত্যাহার করবেন বলে ছাত্রলীগের দফতর সেল আশা করছে। কারন হিসেবে তারা বলছেন অনেকেই পছন্দের প্রার্থীর পক্ষে দাবি জোরালো করতেই কিনেছেন মনোনয়ন ফর্ম।

বয়স জালিয়াতির কারণে বাদ পড়লেন ৩ নেতা

বয়স জালিয়াতি করায় ছাত্রলীগের ২৮তম জাতীয় সম্মেলনের সাধারণ সম্পাদকের প্রার্থিতা থেকে ছিটকে পড়লেন তিন ছাত্রলীগ নেতা। শিক্ষা বোর্ডের জন্মতারিখের সঙ্গে জমাকৃত জন্মতারিখের মিল না থাকায় তাদের প্রার্থিতা বাতিল করেছে ছাত্রলীগের নির্বাচন কমিশন।

পদপ্রত্যাশী এ তিন ছাত্রলীগ নেতা হলেন- কেন্দ্রীয় ছাত্রলীগের কৃষি সম্পাদক রাইসুল ইসলাম জুয়েল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সহ-সভাপতি এনায়েত হোসেন রেজা, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী ছাত্রলীগের শীর্ষ দুই পদের প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২৯ বছর। আর বেঁধে দেওয়া সময় অতিক্রম করায় বয়স লুকিয়ে নিজেদের প্রার্থিতার দৌড়ে টিকিয়ে রাখতেই এ তিনজন বয়স হেরফের করেছিলেন বলে ধারনা করা হচ্ছে।

পদপ্রত্যাশী যারা

ছাত্রলীগ নেতাদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এবার সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থিতার জন্য ২৪২টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। এর মধ্যে সভাপতি পদের জন্য ৮০ জন এবং সাধারণ সম্পাদক পদের জন্য ১৬২ জন ফরম তুলেছেন।

সভাপতি-সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীদের মধ্যে বিভিন্ন ভাবে গণমাধ্যমে যাদের নাম এসেছে তারা হলেন বর্তমান কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শামসুল কবির রাহাত, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক এইচএম আল-আমীন, পরিবেশ বিষয়ক সম্পাদক সাইফুর রহমান সোহাগ, ঢাকা মহানগর উত্তরের সাবেক সভাপতি আজিজুল হক রানা, কেন্দ্রীয় উপ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গোলাম রাব্বানী, সহ-সম্পাদক আসাদুজ্জামান নাদিম, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন আনু, সমাজসেবা বিষয়ক সম্পাদক কাজী এনায়েত, তথ্য ও গবেষণা সম্পাদক এরশাদুর রহমান চৌধুরী, কৃষিবিষয়ক সম্পাদক রাইসুল ইসলাম জুয়েল, আইন সম্পাদক ময়েজউদ্দিন শরীফ রুয়েল, মানবসম্পদ উন্নয়ন সম্পাদক শাহ নেওয়াজ প্রধান শুভ, উপ-আইনবিষয়ক সম্পাদক বিপ্লব হাসান পলাশ, উপ-সংস্কৃতি বিষয়ক সম্পাদক শেখ আসমান, উপ-ছাত্রবৃত্তি সম্পাদক ইমতিয়াজ বুলবুল বাপ্পী ও উপ-ধর্ম সম্পাদক নিউটন দাশ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সহ সভাপতি কামাল মোহাম্মাদ নাসের (রুবেল) ও যুগ্ম সাধারণ আসাদুজ্জামান আসাদ ও সাংগঠনিক সম্পাদক আদিত্য নন্দী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক সাধারন সম্পাদক আবু হুসেইন বিপুর নাম।

এ বিভাগের জনপ্রিয় খবর

সর্বশেষ
জনপ্রিয় খবর

Uttara Times

Like us on Facebook!
Sign up for our Newsletter

Enter your email and stay on top of things,

Subscribe!