শিরোনাম
নব নির্বাচিত এমপি আলহাজ্ব হাবীব হাসানের কাছে ঢাকা ১৮ আসনের জনগনের প্রত্যাশা ই-পাসপোর্ট যুগে প্রবেশ ৩টি রকেট আঘাত হানলো বাগদাদের মার্কিন দূতাবাদের কাছে সিপিবি’র সমাবেশে বোমা হামলা মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড চ্যারিটেবল ট্রাস্ট মামলা: খালেদার জামিন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ দুর্ঘটনায় গুরুতর আহত শাবানা আজমি: ‘কর্মফল’ হিসেবে দেখছেন বিজেপি সমর্থকরা সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিপিএল-এ এবারের চ্যাম্পিয়ন রাজশাহী কেন্দ্রীয় সরকারের ডাকা জরুরি বৈঠকে যাবে না তৃণমূল কংগ্রেস নতুন কমিশন অনুযায়ী সাপ্তাহিক মজুরি পেতে শুরু করেছে পাটকল শ্রমিকরা

নিভৃতেই আমেরিকায় আশরাফুলদের ‘ক্রিকেট-প্রচার’

উত্তরা টাইমস
সম্পাদনাঃ ৩১ জুলাই ২০১৫ - ১০:৩৬:৫০ এএম

টাইমস বিডি ডটনেট, ডেস্ক, ঢাকাঃ ক্রিকেটে যুক্তরাষ্ট্রের বয়স কত? উইকিপিডিয়া ঘেটে জানা গেল, দেশটিতে প্রথম আবির্ভাব ঘটে ১৭৯৩ সালে। কিন্তু, একটা ব্যাপার চোখ বন্ধ করে বলে দেয়া যায় যে, সেখানে ক্রিকেটের নামও শুনেছেন খুব কম মানুষই।

তবে, সাম্প্রতিক সময়ে ক্রিকেট নিয়ে কাজ শুরু হয়েছে আমেরিকায়। আর সেই উদ্দেশ্যেই ছোট্ট কিন্তু মহৎ একটা উদ্যোগের সাথে জড়িত আছেন মোহাম্মদ আশরাফুলও। সাথে আছেন আরও চার বাংলাদেশি ক্রিকেটার। তারা হলেন দুই টেস্ট ক্রিকেটার ইলিয়াস সানি ও তাপশ বৈশ্য। আছেন বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি খেলা নাদিফ চৌধুরী ও অনূর্ধ্ব ১৯ দলের প্রতিভাবান সাদমান ইসলাম।

আসলে ব্যাপার হল, আমেরিকায় ক্রিকেট ছড়িয়ে দেয়ার অংশ হিসেবে আয়োজিত হচ্ছে ‘ডাইভারসিটি কাপ ২০১৫’। সেখানেই বাংলাদেশ টাইগার্স নামে খেলবেন এই ক্রিকেটাররা।

ash-1
– স্থানীয় হোটেলে বাংলাদেশ টাইগার্স দলের ফটোসেশন

২০০৬ সালে যুক্তরাষ্ট্রের মাটিতে যাত্রা শুরু করে এই টুর্নামেন্ট। সেবার রোচেস্টার হিলসে শহীদ আহমেদ নামের একজন পাকিস্তানি বংশদ্ভুত আমেরিকান শুরু করেন এই টুর্নামেন্ট। ১৯৯০ সাল থেকেই যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তিনি।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম মুসলিম অবজারভার জানিয়েছে, ডাইভারসিটি কাপের উদ্দেশ্য হল সেই দেশে ক্রিকেটের প্রচার ও বিকাশ ঘটানো এবং বিভিন্ন জাতি ও সংস্কৃতির মানুষকে ক্রিকেটর ছায়ায় নিয়ে আসা।

২০১২ সালে টুর্নামেন্টটিতে খেলেছিল আটটি দল। তারা হল – ইন্ডিয়ান ব্লুস, পাকিস্তান গ্রিনস, কানাডা ম্যাপল লিভস, ইউএসএ স্টারস, শ্রীলঙ্কা লায়ন্স. ওয়ার্ল্ড ইলেভেন ডেয়ার ডেভিলস, বাংলাদেশ টাইগার্স ওয়েস্ট ইন্ডিজ মাস্টার্স।

প্রতিবছরই আয়োজিত হয় এই টুর্নামেন্টটি। এবার এই টুর্নামেন্টটিতে অংশ নিবে নয়টি দল। বাংলাদেশ ছাড়াও আছে শ্রীলঙ্কা, পাকিস্তান, ভারত, যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ, কানাডা, এশিয়া একাদশ ও বিশ্ব একাদশ।

তিনটি গ্রুপে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি। বাংলাদেশের গ্রুপে আরও আছে শ্রীলঙ্কা ও কানাডা। এক আগস্ট দুই দলের সাথেই একবার করে মুখোমুখি হবে আশরাফুলরা। এরপরদিন অর্থাৎ, দুই আগস্ট অনু্ষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল ও সেমিফাইনাল।

ash-2
-খেলোয়াড়দের পরিচয় করে দেয়ার জন্য আয়োজিত সংবাদ সম্মেলনের একটি মুহূর্ত

বাংলাদেশের মত শ্রীলঙ্কা দলেও আছে এক ঝাঁক তারকার ভীড়। আছেন সাবেক পেসার দিলহারা ফার্নান্দো, অল রাউন্ডার পারভেজ মাহরুফ, আসেলা জয়াসিংহে, রয় সিলভা, সুজিয়া ডি সিলভা, কোসালা কুলাসেকারা।

এই গ্রুপের সব গুলো ম্যাচ অনুষ্ঠিত হবে ব্লুমারে। বাকি দুই গ্রুপের খেলাগুলো অনুষ্ঠিত হবে ট্রম্বলি ও মিরেজ।
সব গুলো ম্যাচ হবে ২০ ওভারের। মূল স্কোয়াডে থাকবেন ১৫ জন খেলোয়াড়। এর মধ্যে সাতজন টসের আগেই নির্ধারিত হয়ে যাবেন। বাকি খেলোয়াড়দের থেকে টসের পর ইচ্ছামত বাকি চার খেলোয়াড় বাছাই করা যাবে।

আইসিসি স্বীকৃত নয় বলেই টুর্নামেন্টে নিয়মের ক্ষেত্রে কিছু পরিবর্তন আছে। চাইলে খেলানো যেতে পারে দ্বাদশ খেলোয়াড়ও। আর একই কারণে এখানে খেলতে বাঁধা নেই বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফিক্সিংয়ের দায়ে সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ মোহাম্মদ আশরাফুলের।

সর্বশেষ
জনপ্রিয় খবর

Uttara Times

Like us on Facebook!
Sign up for our Newsletter

Enter your email and stay on top of things,

Subscribe!