শিরোনাম
নব নির্বাচিত এমপি আলহাজ্ব হাবীব হাসানের কাছে ঢাকা ১৮ আসনের জনগনের প্রত্যাশা ই-পাসপোর্ট যুগে প্রবেশ ৩টি রকেট আঘাত হানলো বাগদাদের মার্কিন দূতাবাদের কাছে সিপিবি’র সমাবেশে বোমা হামলা মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড চ্যারিটেবল ট্রাস্ট মামলা: খালেদার জামিন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ দুর্ঘটনায় গুরুতর আহত শাবানা আজমি: ‘কর্মফল’ হিসেবে দেখছেন বিজেপি সমর্থকরা সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিপিএল-এ এবারের চ্যাম্পিয়ন রাজশাহী কেন্দ্রীয় সরকারের ডাকা জরুরি বৈঠকে যাবে না তৃণমূল কংগ্রেস নতুন কমিশন অনুযায়ী সাপ্তাহিক মজুরি পেতে শুরু করেছে পাটকল শ্রমিকরা

যেভাবে সাঙ্গাকারাকে বিদায়ী উপহার দিলো গল

উত্তরা টাইমস
সম্পাদনাঃ ১৫ আগস্ট ২০১৫ - ১১:৪২:০১ এএম

টাইমস বিডি ডটনেটঃ প্রথম ইনিংসে স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে ১৯২ রানের লিড পায় সফরকারী ভারত। আর প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিক শ্রীলংকা। মাত্র ৯৫ রানে ৫ উইকেট হারিয়ে ইনিংস পরাজয়ের চোখ রাঙানির মুখে পড়ে লংকানরা। বিরাট কোহলির দলের বিপক্ষে খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে দুর্দান্ত এক জয়ের উপাখ্যান রচনা করে অ্যাঞ্জেলো ম্যাথিউজের দল।

গলে কুমার সাঙ্গাকারার শেষ টেস্টটি রাঙিয়ে দিলেন দুই স্পিনার রঙ্গনা হেরাথ ও থারিন্দু কুশল। এই দুই স্পিনারের বোলিং নৈপূণ্যে ভারতকে ৬৩ রানে হারিয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে যায় স্বাগতিকরা।

শ্রীলংকার কিংবদন্তী তারকা কুমার সাঙ্গাকারা আগামী ২০ আগস্ট থেকে শুরু হতে যাওয়া কলম্বো টেস্ট শেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন। গলে শেষবারের মতো খেলতে নেমে কী রোমাঞ্চকর এক জয়ই না পেল তার দল। সতীর্থরা হয়তো এমন এক জয়ের স্বপ্ন নিয়েই সকালে ঘুম থেকে উঠেছিলেন।

থারিন্দু কুশলের বলে অমিত মিশ্র যখন করুনারত্নের হাতে ক্যাচ তুলে দেন তখনই জয় নিশ্চিত হয়ে যায় শ্রীলংকার। বিজয়ের আনন্দের চেয়েও লংকান ক্রিকেটাররা সাঙ্গাকারারে ‘ল্যাপ অব অনার’ দিতে ব্যস্ত হয়ে পড়েন।

দীর্ঘ প্রায় ১৫ বছর ধরে শ্রীলংকান ক্রিকেটের দায়িত্ব কাঁধে বয়ে বেড়ানো সাঙ্গাকারাকে চিনেশ চান্দিমালরা নিজেদের কাঁধে তুলে নেন। অ্যাঞ্জেলো ম্যাথিউজ হয়তো তখন মিটিমিটি করে হাসছেন আর বলছেন, দেখ, তোমাকে বলেছিলাম না বিদায়ী সিরিজে দারুণ কিছু উপহার দিবো? এই নাও, এই জয় তোমার জন্য!

শুক্রবার টেস্টের তৃতীয় দিনও আধিপত্য ছিল ভারতের। একদিন পর উড়তে থাকা ভারতকে মাটিতে নামিয়ে আনলেন লংকান স্পিনার রঙ্গনা হেরাথ। হেরাথ প্রথম ইনিংসে উইকেট-শূন্য থাকলেও দ্বিতীয় ইনিংসে বলতে গেলে একাই ভারতীয় ইনিংসে ধস নামান। ২১ ওভারে ৬ মেডেন দিয়ে ৪৮ রানে ৭ উইকেট নেন লংকান স্পিনার। থারিন্দু কুশল ৪৭ রানে ৩ উইকেট দখল করে দলের জয়ের দারুণ অবদান রাখেন।

শ্রীলংকাকে খাদের কিনারা থেকে টেনে তোলার পুরো কৃতিত্ব যদি দিনেশ চান্দিমালের হয়, তবে লংকানদের জয়ের বন্দরে নোঙর করানোর পুরো কৃতিত্ব স্পিনার রঙ্গনা হেরাথের। হেরাথের বোলিং মায়াজালে পড়েই মাত্র ১১২ রানে গুটিয়ে গিয়ে ৬৩ রানের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে বিরাট কোহলির দল।

জয়ের জন্য ১৭৬ রানের সহজ লক্ষ্য নিয়ে খেলতে নেমে শুক্রবার টেস্টের তৃতীয় দিন শেষে ১ উইকেটে ২৩ রান সংগ্রহ করে ভারত। শনিবার রঙ্গনা হেরাথের তোপে পড়ে প্রথম ঘণ্টায়ই পরাজয়ের চোখ রাঙানির মুখে বিরাট কোহলির দল।

রঙ্গনা হেরাথ ও থারিন্দু কুশলের স্পিন জাদুতে পড়ে মাত্র ৬৭ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে ভারতীয় ব্যাটিং লাইনের কোমড় ভেঙে যায়। সেখান থেকে আর মাথা তুলে দাঁড়াতে পারেনি সফরকারী শিবির।

দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে লোকেশ রাহুল (৫), কোহলি (৩), রোহিত শর্মা (৪), হৃদ্ধিমান সাহা (২) ও হরভজন (১) সবাই ব্যর্থ হয়েছেন। আজিঙ্কা রাহানে একপ্রান্ত আগলে রেখে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেছিলেন। তবে হেরাথ ও কুশলের বোলিং তোপে পড়ে সেই প্রতিরোধ ভেঙে যায়।

এর আগে প্রথম ইনিংসে ১৯২ রানে পিছিয়ে থাকা শ্রীলংকা শুক্রবার ২ উইকেটে ৫ রান নিয়ে খেলতে নামে। ৯৫ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে ইনিংস পরাজয়ের শংকায় পড়ে অ্যাঞ্জেলো ম্যাথিউজের দল। কিন্তু ষষ্ঠ উইকেটে লাহিরু থিরিমান্নেকে নিয়ে ১২৫ রানের জুটি গড়ে দলকে ইনিংস পরাজয় থেকে রক্ষা করেন দিনেশ চান্দিমাল। দলীয় ২২০ রানের মাথায় থিরিমান্নে (৪৪) ফিরে গেলে সপ্তম উইকেটে জিহান মোবারককে নিয়ে ৮২ রানের জুটি গড়ে দলকে ম্যাচে ফেরান চান্দিমাল।

তবে দ্রুত মোবারক ও হেরাথকে সাজঘরে ফিরেয়ে ভারতকে ম্যাচের নিয়ন্ত্রণ এনে দেন হরভজন সিং ও অমিত মিশ্র। কিন্তু থারিন্দু কুশলকে নিয়ে নবম উইকেটে ৪১ রানের অসাধারণ এক জুটি গড়ে শ্রীলংকাকে জয়ের স্বপ্ন দেখান চান্দিমাল। একে একে সবাই ফিরে গেলেও ১৬২ রানের হার না মানা মহাকাব্যিক ইনিংস খেলেন এই লংকান তারকা। তার বীরোচিত ইনিংসের কল্যাণেই দ্বিতীয় ইনিংসে শ্রীলংকা ৩৬৭ রান তোলে বিরাট কোহলির দলকে ১৭৬ রানের লক্ষ্য দিতে সক্ষম হয়। ১৭৬ রানের সেই ছোট লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১১২ রানে গুটিয়ে গিয়ে ৬৩ রানের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে বিরাট কোহলির দল।

প্রথম ইনিংসে শ্রীলংকার করা ১৮৩ রানের জবাবে সফরকারী ভারত ৩৭৫ রান সংগ্রহ করলে ১৯২ রানের লিড পায় কোহলির দল। দ্বিতীয় ইনিংসে শ্রীলংকা ৩৬৭ রান সংগ্রহ করলে জয়ের জন্য ১৭৬ রানের মামুলি সংগ্রহ পায় সফরকারী দল। তবে সহজ সেই লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১১২ রানে গুটিয়ে গিয়ে নিজেদের স্বাধীনতা দিবসে ৬৩ রানের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে কোহলির দল।

সর্বশেষ
জনপ্রিয় খবর

Uttara Times

Like us on Facebook!
Sign up for our Newsletter

Enter your email and stay on top of things,

Subscribe!