শিরোনাম
নব নির্বাচিত এমপি আলহাজ্ব হাবীব হাসানের কাছে ঢাকা ১৮ আসনের জনগনের প্রত্যাশা ই-পাসপোর্ট যুগে প্রবেশ ৩টি রকেট আঘাত হানলো বাগদাদের মার্কিন দূতাবাদের কাছে সিপিবি’র সমাবেশে বোমা হামলা মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড চ্যারিটেবল ট্রাস্ট মামলা: খালেদার জামিন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ দুর্ঘটনায় গুরুতর আহত শাবানা আজমি: ‘কর্মফল’ হিসেবে দেখছেন বিজেপি সমর্থকরা সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিপিএল-এ এবারের চ্যাম্পিয়ন রাজশাহী কেন্দ্রীয় সরকারের ডাকা জরুরি বৈঠকে যাবে না তৃণমূল কংগ্রেস নতুন কমিশন অনুযায়ী সাপ্তাহিক মজুরি পেতে শুরু করেছে পাটকল শ্রমিকরা

৬০ রাঁধুনি মিলে বানালেন ১০০ ফুট দোসা

উত্তরা টাইমস
সম্পাদনাঃ ১৪ জানুয়ারী ২০১৯ - ১০:৩৩:৪০ এএম

বিশ্বের বৃহত্তম দোসা বানিয়ে রেকর্ড গড়লেন ভারতের চেন্নাইয়ের একদল রাঁধুনি। দোসাটি ১০০ ফুট লম্বা। অর্থাৎ দু’টি বাস পরপর দাঁড় করালে যতটা লম্বা হবে তার চেয়েও বেশি। শুক্রবার আইআইটি মাদ্রাজের ক্যাম্পাসে বিশালাকার এই দোসাটি তৈরি করা হয়।

এটি বানানোর জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছিল ১০৫ মিটার লম্বা দোসা প্যান। প্যানটির তাপমাত্রা ছিল ১৮০ থেকে ২০০ ডিগ্রি সেলসিয়াস।

জানা গেছে, এই পেল্লায় দোসা তৈরি করতে সাড়ে ৩৭ কেজি তরল গোলা লেগেছে। ওই গোলা তৈরি করতে ১০ কেজি চালের গুঁড়া, ২ কেজি মটর ডাল, ৫০০ গ্রাম ছোলা, ৫০০ লবন ও সাড়ে ৯ লিটার পানি লেগেছে। ওই দোসা তৈরির পর দর্শকদের মধ্যেই সেটি ভাগ করে দেয়া হয়েছে।

এই দোসা তৈরির ফলে ভেঙে গেল ২০১৪ সালের একটি পুরনো রেকর্ড। সেই রেকর্ডটিও ছিল ভারতেরেই দখলে। ১৬.৬৮ মিটার বা প্রায় ৫৫ ফুট লম্বা দোসা তৈরি করে প্রায় ৪ বছর রেকর্ড ধরে রেখেছিল আমদাবাদের হোটেল দাসপাল্লা।

Embedded video

CGTN

@CGTNOfficial

Sixty chefs claim to have made the world’s longest “dosa,” a type of Indian pancake, reaching 100 feet (about 30.5 meters) in S

37 people are talking about this
সর্বশেষ
জনপ্রিয় খবর

Uttara Times

Like us on Facebook!
Sign up for our Newsletter

Enter your email and stay on top of things,

Subscribe!