শিরোনাম
নব নির্বাচিত এমপি আলহাজ্ব হাবীব হাসানের কাছে ঢাকা ১৮ আসনের জনগনের প্রত্যাশা ই-পাসপোর্ট যুগে প্রবেশ ৩টি রকেট আঘাত হানলো বাগদাদের মার্কিন দূতাবাদের কাছে সিপিবি’র সমাবেশে বোমা হামলা মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড চ্যারিটেবল ট্রাস্ট মামলা: খালেদার জামিন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ দুর্ঘটনায় গুরুতর আহত শাবানা আজমি: ‘কর্মফল’ হিসেবে দেখছেন বিজেপি সমর্থকরা সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিপিএল-এ এবারের চ্যাম্পিয়ন রাজশাহী কেন্দ্রীয় সরকারের ডাকা জরুরি বৈঠকে যাবে না তৃণমূল কংগ্রেস নতুন কমিশন অনুযায়ী সাপ্তাহিক মজুরি পেতে শুরু করেছে পাটকল শ্রমিকরা

সুস্থ থাকতে চাইলে করলাসহ যেসব শাকসবজি খেতে পারেন

উত্তরা টাইমস
সম্পাদনাঃ ২৮ অক্টোবর ২০১৯ - ১১:৪৬:৫৫ এএম

লাইফস্টাইল ডেস্ক: প্রতিদিনই বিভিন্ন ধরনের খাবার খাচ্ছেন। তবে কিছু খাবার রয়েছে, যা খেলে আপনি অনেক রোগ থেকে মুক্তি পাবেন।

সুস্থ থাকতে হলে প্রচুর সবুজ শাকসবজি আর তেতো ডায়েটে রাখতেই হবে। পুষ্টিগুণ বাড়াতে বিশ্বজুড়ে সব শিশুকেই স্থানীয় তেতো স্বাদের শাকসবজি খাওয়াতে অভিভাবকরা ওঠেপড়ে লাগেন।
চিকিৎসকদের মতে, নিয়ত ডায়েটে তেতো সবজি রাখলে অসুখ-বিসুখের সঙ্গে লড়াই করা অনেক সহজ হয়ে ওঠে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে, তেতো শুধু মুখের স্বাদ বদলায় এমনই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, বিপাক হার বাড়িয়ে তুলতে, কিছু মৌসুমি অসুখ রুখে দিতে এসব শাকসবজির ভূমিকা অনেক।

আসুন জেনে নিই যেসব সবজি খেলে সুস্থ থাকবেন-
করলা

সারাবছরই পাওয়া যায় এই সবজি। এর অ্যান্টিব্যাক্টিরিয়াল গুণ শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। এ ছাড়া রক্তচাপ নিয়ন্ত্রণ ও ডায়াবেটিসেও বিশেষ উপকার পাওয়া যায়।

পলতা

বাঙালির শুক্তো রান্নার অন্যতম উপাদান এই পাতা। পলতায় অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি, তাই রোগ প্রতিরোধের সঙ্গে পলতার গুণে শরীরে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণে থাকে।

নিমপাতা

ত্বকের নানা অসুখ দূর করতে ও জীবাণুনাশক হিসেবে এই পাতার খুব ভালো কাজ করে। স্নায়বিক সমস্যা সারাতে ও ক্ষুদ্রান্তে ব্যাক্টিরিয়ার হানা ঠেকাতে নিমপাতা খেতে পারেন।

মেথি

মেথি শাক আর মেথির দানা ডায়াবেটিস সামাল দিতে ও শরীরে অম্লের ভাব কমাতে ভালো কাজ করে। এ ছাড়া চুলের খাদ্য জোগাতেও মেথির ব্যবহার করতে পারেন।

সজনে ফুল

বসন্ত রোগ থেকে বাঁচাতে সজনে ফুল খুব ভালো কাজ করে। ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন, সর্দি-জ্বরে খেতে পারেন সজনে ফুল। এতে প্রচুর ক্যালশিয়াম ও পটাশিয়াম থাকায় সদ্য মা হয়েছেন এমন কারও ডায়াটে সজনে ফুল রাখার পরামর্শ দেন চিকিৎসকরা।

এ বিভাগের জনপ্রিয় খবর

সর্বশেষ
জনপ্রিয় খবর

Uttara Times

Like us on Facebook!
Sign up for our Newsletter

Enter your email and stay on top of things,

Subscribe!