শিরোনাম
নব নির্বাচিত এমপি আলহাজ্ব হাবীব হাসানের কাছে ঢাকা ১৮ আসনের জনগনের প্রত্যাশা ই-পাসপোর্ট যুগে প্রবেশ ৩টি রকেট আঘাত হানলো বাগদাদের মার্কিন দূতাবাদের কাছে সিপিবি’র সমাবেশে বোমা হামলা মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড চ্যারিটেবল ট্রাস্ট মামলা: খালেদার জামিন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ দুর্ঘটনায় গুরুতর আহত শাবানা আজমি: ‘কর্মফল’ হিসেবে দেখছেন বিজেপি সমর্থকরা সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিপিএল-এ এবারের চ্যাম্পিয়ন রাজশাহী কেন্দ্রীয় সরকারের ডাকা জরুরি বৈঠকে যাবে না তৃণমূল কংগ্রেস নতুন কমিশন অনুযায়ী সাপ্তাহিক মজুরি পেতে শুরু করেছে পাটকল শ্রমিকরা

আপনি কি এনার্জি ড্রিংক পান করেন? তাহলে জেনে রাখুন এর ভয়াবহতা

উত্তরা টাইমস
সম্পাদনাঃ ২৬ জুলাই ২০১৫ - ০৩:০৮:৩৮ পিএম

টাইমস বিডি ডটনেট, ঢাকাঃ চটকদার বিজ্ঞাপন আর রঙচঙে মোড়কে মোড়ানো বোতলের বিদঘুটে স্বাদের পানীয়, যাকে সকলেই এনার্জি ড্রিংক হিসেবে চেনেন। অনেকেরই মতে এই এনার্জি ড্রিংক পান করলে আসলেই এনার্জি পাওয়া যায়। কিন্তু এই সকল এনার্জি ড্রিংকসের ভয়াবহতা সম্পর্কে জ্ঞান আছে আপনার? আপনি হয়তো এনার্জি পেতে পান করে গেলেন এই এনার্জি ড্রিংকস নামক পানীয়টি, কিন্তু জানেন আপনার দেহে এর প্রভাব কতোটা মারাত্মক?

১) কর্ডিয়াক এরেস্ট

যাদের হৃদপিণ্ড স্বাভাবিকের তুলনায় দুর্বল সামান্য এনার্জি ড্রিংক পানের ফলেই তারা পড়তে পারেন কর্ডিয়াক এরেস্টের কবলে। এনার্জি ড্রিংক পান করার পূর্বে হৃদপিণ্ডের অবস্থা সম্পর্কে জেনে নেয়া জরুরী। নতুন একটি গবেষণায় দেখা যায় এনার্জি ড্রিংক হৃদপিণ্ডে এতো বেশী চাপ ফেলে যা হার্টের অবস্থা অবনতির দিকে নিয়ে যায়। আরও প্রকাশিত হয় যে, প্রতিদিন প্রায় ২৫০ মিলি এনার্জি ড্রিংক পান করে কোনো ধরণের ব্যায়াম করার পূর্বে বা পরে নয়, শুধুই স্বাদ নেয়ার জন্য।

২) মাইগ্রেন ও মাথাব্যথা

অনেক বেশী এনার্জি ড্রিংক পান করার ফলে অতিরিক্ত মাথাব্যথার সমসসায় ভোগা নতুন কিছুই নয়। কারণ এর সাথে জড়িত ক্যাফেইন উইথড্রল সিমটম। প্রতিদিন পান করার অভ্যাস থাকলে পরিমাণের তারতম্যের কারণেই শুরু হতে পারে মারাত্মক মাথাব্যথার সমস্যা।

৩) অনিদ্রা

এনার্জি ধরে রাখতে এবং ঘুম না আসার কারণে অনেকেই পান করেন এই এনার্জি ড্রিংক। কিন্তু এর প্রভাব আপনার একদিনের ঘুমের উপর পড়ে না। আপনার অনিদ্রা সমস্যার জন্য দায়ী করতে পারেন এই এনার্জি ড্রিংকসকেই।

৪) টাইপ ২ ডায়াবেটিস

অতিরিক্ত চিনি সমৃদ্ধ এই এনার্জি ড্রিংকস গুলো পান করার ফলে ইনসুলিন উৎপাদনকারী কোষগুলো ক্ষতিগ্রস্ত হয়। যার কারণে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্তের সম্ভাবনা দেখা দেয়।

৫) অ্যালার্জি

এনার্জি ড্রিংক পান করার সময় কেউ এর উপাদান পড়ে দেখেন না। কিন্তু এনার্জি ড্রিংকসগুলোতে এমন অনেক উপাদান রয়েছে যা আপনার দেহে অ্যালার্জি তৈরি করতে পারে। বিশেষ করে আপনার শ্বাসনালীতে অ্যালার্জি সংক্রমণের সম্ভাবনা দেখা দেয়।

৬) মানসিক প্রভাব

শুধু শারীরিক দিক দিয়েই নয়। এইসকল এনার্জি ড্রিংকসের প্রভাব রয়েছে মানসিকতার উপরেও। দ্য জার্নাল অফ অ্যামেরিকান কলেজ হেলথ এ প্রকাশিত একটি গবেষণায় দেখা যায় যারা অতিরিক্ত এনার্জি ড্রিংক পান করেন তারা অনেক বেশী ঝুঁকিপূর্ণ কাজে আগ্রহী হন, বিশেষ করে কিশোর বয়সের ছেলেরা যার ফলে অপরাধ সংঘটিত হয় কিংবা মারাত্মক দুর্ঘটনা ঘটে।

সূত্র caffeineinformer
energy-drink-dangers

সর্বশেষ
জনপ্রিয় খবর

Uttara Times

Like us on Facebook!
Sign up for our Newsletter

Enter your email and stay on top of things,

Subscribe!