শিরোনাম
নব নির্বাচিত এমপি আলহাজ্ব হাবীব হাসানের কাছে ঢাকা ১৮ আসনের জনগনের প্রত্যাশা ই-পাসপোর্ট যুগে প্রবেশ ৩টি রকেট আঘাত হানলো বাগদাদের মার্কিন দূতাবাদের কাছে সিপিবি’র সমাবেশে বোমা হামলা মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড চ্যারিটেবল ট্রাস্ট মামলা: খালেদার জামিন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ দুর্ঘটনায় গুরুতর আহত শাবানা আজমি: ‘কর্মফল’ হিসেবে দেখছেন বিজেপি সমর্থকরা সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিপিএল-এ এবারের চ্যাম্পিয়ন রাজশাহী কেন্দ্রীয় সরকারের ডাকা জরুরি বৈঠকে যাবে না তৃণমূল কংগ্রেস নতুন কমিশন অনুযায়ী সাপ্তাহিক মজুরি পেতে শুরু করেছে পাটকল শ্রমিকরা

পুচি ফ্যামিলি ও যত অভিযোগ

উত্তরা টাইমস
সম্পাদনাঃ ০১ আগস্ট ২০২১ - ০১:১৭:১৬ এএম

বিড়াল প্রানিটি অনেকের কাছে শুধু প্রানী নয়, অনেকের কাছে সন্তানতুল্য একটি জীব। অনেকে ভালবেসে নিজের সব দিয়ে, অপরদিকে কিছু মানুষ ভালোবাসার বদলে ইট ছুড়তে বেশি আনন্দ পায়।

বাংলাদেশের অনেক গুলো ক্যাট গ্রুপ আছে যাদের সদস্য ৫ লাখ এর উপর আছে কিন্তু পেইজ বা ইউটিউব চ্যানেল এর কথা আসলে সবার আগে যে নামটি আসবে সেটি হলো -পুচি ফ্যামিলি। শুরু থেকে এই পেইজ টি বিড়ালের বিভিন্ন ভিডিওর মাধ্যমে বিনোদন দিয়ে আসছিলো এবং এটি খুব দ্রুতই পরিচিতি লাভ করে।

তবে কিছু তার বিতর্কিত কিছু কাজ চোখ এরায়নি সচেতন প্রানি প্রেমীদের। বেশ কিছুদিন ধরে পুচি ফ্যামিলি কে ঘিরে শুরু হয়ে বিতর্ক ।এই বিতর্কের কারন অনুসন্ধান ও সত্যি কি? সেই প্রশ্নের উত্তর খুজতে আমরা কথা বলি কয়েকজন প্রানী প্রেমীর সাথে।
জান্নাতুল ফেরদৌসী অর্পা, মাহবুব পারভেজ , নেহা জামান সহ কয়েকজন অনেক বিষয় তুলে ধরেন।

১। পুচি ফ্যামিলি যার নামে নামকরণ করা হয় সেই পুচি কে দর্শকদের কাছে মিথ্যে পরিচয় দেয়া হয়েছে। মিসেস জান্নাত সেই বিড়ালের পূর্ববর্তী মালিক,যেটা গোপন করে নিজের ঘরে জন্ম নেয়া বিড়াল বলে পরিচয় করিয়ে দর্শক দের সাথে। যার যথার্থ প্রমান মিসেস জান্নাত দেখাতে পারলেও পুচি ফ্যামিলি থেকে কোনো প্রমান এর দেখা মেলেনি।
২। হাম্বা ও ফিওনা ও মিসেস জান্নাত এর বিড়াল বলে দাবি করে মিসেস জান্নাত। সে বিড়াল গুলো এডাপটেশন এ দিয়েছিলো পুচি ফ্যামিলির মালিক তাপসী দাসের কাছে। তখন পুরোপুরি স্বচ্ছল না হলেও বিভিন্ন শর্তের সাথে ভালো রাখার প্রতিশ্রুতিতে বিড়ালকে তাপসি দাস এর কাছে দেয়। ফলশ্রুতিতে, শর্তের অংশ হিসেবে বিড়ালগুলোকে নিউটার ও স্পে করানোর কথা থাকলেও তা করানো হইনি বলে জানান মিসেস জান্নাত এবং পরবর্তীতে তিনি কানাডা চলে যান উচ্চশিক্ষার জন্য,রাখতে পারেননি তার বিড়ালদের খবর।
৩। ২০২১ সালের শুরুর দিকে মিঠাই নামের একটা বিড়াল মারা যায়,
কিছুদিন পরই মারা যায় সবার পরিচিত হাম্বা।

৪। পুচি ফ্যামিলি কে নিয়ে কথা বললে হেনস্তা হতে হয় বলেও জানান এক বিড়ালভক্ত।।

উপরের বিষয়গুলো নিয়ে ধোয়াসা কাটানোর জন্য আমরা তাদের ক্লিপস নিয়ে যোগাযোগ করি একটা ভেটেরিনারি ডাক্তার এর সাথে।
প্রথমত ঃ
হাম্বার মারা যাওয়ার পিছনে আলো নামের বিড়ালের রোগের কথা বললেও ভেটেরিনারি ডাক্তার এর সাথে কথা বলে কোন মিল পাইনি আমরা। সুতরাং হাম্বার মারা যাওয়ার সত্যিকার কারনটি জানানো হয়নি ধারনা করছি।।

দ্বিতীয়ত ভুতু নামের যে বিড়ালটা মারা যায় সেটার কারন বলা হয় ফ্লু হয়েছিলো কিন্তু সে কেনো তখনো ভ্যাকসিন করাননি সেটার প্রশ্ন তুলে ডাক্তার।

এরপর মাথিন এর ভয় পাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি জানালেন – “এই ব্যাপারে আমি অবগত আছি, বিড়ালটা আগে পুচি ফ্যামিলির যিনি মালিক তাকে দেখলে ভয়ে দূরে থাকতো এর কারনটা হচ্ছে সে কোনো কারনে ভয়ে থাকতে, এড়িয়ে চলতে চাইতো। বিড়ালের সাইকোলজি তে এমন পরিবর্তন আসে শুধু পারিপার্শ্বিক অবস্থার কারনে যেটা হয়তো তার অনূকূল এ ছিলো না, তবে এখন দেখলাম মোটামুটি ফ্রি”””

তবে মাথিন ছোট থেকেই এমন বলা হয় পুচি ফ্যামিলির লাইভ এ। যা অস্বীকার করে মাথিন এর পূর্ববর্তী মালিক এবং মনিরা আলম ফেসবুক গ্রুপে পোস্ট করে উপযুক্ত প্রমান সহ মাথিন এর ছোটবেলার চঞ্চলতা দেখান।

নাজনিন আলম নামের এক বিড়াল প্রেমি জানান – ফেসবুক গ্রুপ “Puchi Family Exposed” এ বিভিন্ন ক্লিপ প্রকাশ করা হয় এবং তাপসি দাশ এর আচরন এর পরিবর্তন জানান তারা। এতে সে নিজেকে সুধরানো বাদ দিয়ে সবার নামে সাইবার ক্রাইম মামলা করেন। যা মোটেও কাম্য ছিলো, আমি পূর্বে তার পেইজ এর অনেক বড় ভক্ত ছিলাম কিন্তু যখন আমার মনে হয়েছে পেজটা বিড়াল এর জন্য উপযুক্ত ব্যবহার দেখাচ্ছে না তখন থেকে সেগুলোর প্রতিবাদ করি এরপর ব্যান করে দেয়া হয় পেজ থেকে। এবং আমি দেখেছি অনেককে কমেন্টে পুচি ফ্যামিলির ফ্যানরা খুবই বাজেভাবে গালাগাল করে। যাহোক, আমরা চাই সে নিজেকে সুধরিয়ে মিথ্যা বলার অভ্যাস পরিত্যাগ করুক।।

এরপর নাজমুল ইসলাম নামের এক পুচি ভক্তর সাথে কথা হয় আমাদের – তার বক্তব্য তুলে ধরা হলোঃ-
“”পুচি ফ্যামিলির ১ মিলিয়ন ফলোয়ার এখানে খারাপ ভালো সবাই আছে। তাই বাজে কমেন্ট হবে সেটার দায়িত্ব মডারেটরদের। আপনি দেখতে পাবেন যারা পুচি ফ্যামিলির দোষ ধরছে তারা কেনো রাস্তায় বিড়াল পরে আছে তাদের উদ্ধার করছে না, পুচি ফ্যামিলির পিছে লেগে কারন তার সফলতা সহ্য হচ্ছে না।
ক্লিপ গুলো তাকে দেখালে বলেন – এখানে শুধু কয়েক মিনিট এর ভিডিও আছে বাকি ভিডিও তে দেখা যায় সে কত আদর করে বিড়ালকে “”

বিষয়গুলো খতিয়ে দেখতে গিয়ে পুচি ফ্যামিলি এর লাইভ এর কথাগুলোর সাথে পূর্ববর্তী অনেক কিছুর মিল পায়নি -টিম উত্তরা টাইমস।

পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণে উঠে আসে আরো কিছু বিষয় –
➡️এক ভিডিওতে দেখা যাচ্ছে কোনো একজন মহিলা কে বডি শেমিং করা হচ্ছে ( তাপসী দাসের স্বামী এ ধরনের মন্তব্য শুরু করেন) এবং বিভিন্ন ব্যাক্তিবর্গকে উদ্দেশ্য করে অনেক বাজে মন্তব্য ও করা হচ্ছে।
➡️১৮+ শব্দাবলীর ব্যবহার হচ্ছে, যেখানে তার প্রচুর পরিমান শিশু কিশোর ফ্যান ফলোয়ার আছে সেখানে ১৮+ ভিডিও, প্রানীর মিলন সময়কাল এর ভিডিও প্রকাশ করার ব্যাপারে পুচি ফ্যামিলি কে অবশ্যই সচেতন হওয়া উচিৎ ছিলো।।
➡️প্রচুর পরিমান অশালিন শব্দের ব্যবহার হয়। যেটার ব্যবহার ছাড়াও বিনোদন দেয়া যায়। যার উদাহরণ – Mews Commentary
➡️পুচি ফ্যামিলি পেইজ এ যেসব ব্যক্তিরা আক্রমনাত্মক কথা বলেন তারা বিড়াল বিষয়ে অনেকটাই অজ্ঞ।
➡️বিড়ালকে লেজ ধরে টানাটানি , ভয় দেখানো ইত্যাদির পরিস্কার ভিডিও দেখা যায়।

বিষয়গুলো নিয়ে TBS-The Business Standards এর একটি রিপোর্টে দেখা যায় তাপসি দাস এবং দ্বীপান্নিতা রিদি ।
দ্বীপান্নিতা রিদি – ALB Animal Shelter(বাংলাদেশের প্রথম রেজিস্ট্রারড শেল্টার) এর মালিক। এনিমেল রাইটস নিয়ে কাজ করেন অনেক আগে থেকে।
তিনি শুরু থেকে চাচ্ছেন পুচি ফ্যামিলির ভুল সংশোধন করে এনিমেল এবিউজ থেকে বের করে আনার কিন্তু সেটা কতটুকুন সফল হবে সেটা সময়ের ব্যাপার।

এনিমেল এবিউজ এর প্রতিবাদ এ আরো এগিয়ে এসেছেন সারাহ বিনতে জামান সহ বিভিন্ন ক্যাট গ্রুপে এর এডমিন রা।
তারা চান শত বাহানা না দিয়ে যৌক্তিক উত্তরের সাথে আবার সবার মাঝে এনিমেল লাভার হয়ে ফিরে আসেন।
বি দ্র ঃ- এ বিষয়ে কয়েকটি মামলা চলমান রয়েছে।

লেখা ঃ-উত্তরা ক্যাট ক্লাব ও আমাদের টিমের সমন্বয়ে
–উত্তরা টাইমস

সর্বশেষ
জনপ্রিয় খবর

Uttara Times

Like us on Facebook!
Sign up for our Newsletter

Enter your email and stay on top of things,

Subscribe!