শিরোনাম
নব নির্বাচিত এমপি আলহাজ্ব হাবীব হাসানের কাছে ঢাকা ১৮ আসনের জনগনের প্রত্যাশা ই-পাসপোর্ট যুগে প্রবেশ ৩টি রকেট আঘাত হানলো বাগদাদের মার্কিন দূতাবাদের কাছে সিপিবি’র সমাবেশে বোমা হামলা মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড চ্যারিটেবল ট্রাস্ট মামলা: খালেদার জামিন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ দুর্ঘটনায় গুরুতর আহত শাবানা আজমি: ‘কর্মফল’ হিসেবে দেখছেন বিজেপি সমর্থকরা সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিপিএল-এ এবারের চ্যাম্পিয়ন রাজশাহী কেন্দ্রীয় সরকারের ডাকা জরুরি বৈঠকে যাবে না তৃণমূল কংগ্রেস নতুন কমিশন অনুযায়ী সাপ্তাহিক মজুরি পেতে শুরু করেছে পাটকল শ্রমিকরা

গ্রিনম্যান অ্যাওয়ার্ড পাচ্ছেন আট অধ্যাপক-সাংবাদিক

উত্তরা টাইমস
সম্পাদনাঃ ২৮ আগস্ট ২০২১ - ০৮:৫৬:৫৭ পিএম

নিজস্ব প্রতিবেদকঃ-
পরিবেশ রক্ষায় বিশেষ ভূমিকা রাখায় সাংবাদিক ও অধ্যাপকসহ আটজনকে ‘গ্রিনম্যান আওয়ার্ড’ দিচ্ছে সবুজ আন্দোলন। শনিবার (২৮ আগস্ট) সবুজ আন্দোলনের দপ্তর সম্পাদক মো. সোহেল রানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আগামী ১ সেপ্টেম্বর সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে তাদের হাতে এ সম্মাননা তুলে দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয় নিয়ে রাষ্ট্রের পক্ষে জনসচেতনতা তৈরি ও আন্তর্জাতিক জলবায়ু তহবিল আদায়ের জন্য কাজ করছে সবুজ আন্দোলন। ২০১৮ সালের ১ সেপ্টেম্বর যাত্রা শুরু করা সবুজ আন্দোলনের দেশ ও বিদেশে সদস্য সংখ্যা প্রায় ৫০ হাজার। প্রতি বছর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনটি থেকে পরিবেশ খাতে বেসরকারিভাবে গ্রিনম্যান অ্যাওয়ার্ড দেওয়া হয়। এ বছর পরিবেশ খাতে গবেষণা ও জনসচেতনতা তৈরিতে বিশেষ ভূমিকা রাখায় তাদের এ অ্যাওয়ার্ড দেওয়া হচ্ছে।

এর আগে সংগঠনের পক্ষ থেকে অ্যাওয়ার্ড দেওয়ার জন্য তিন সদস্যের সিলেকশন কমিটি গঠন করা হয়। কমিটির সুপারিশের ভিত্তিতে- গাছের প্রজনন বৃদ্ধি ও মৃত্তিকা গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. জসীম উদ্দীন, বায়ুদূষণ ও পরিবেশ সচেতনতায় প্রথম আলোর সিনিয়র রিপোর্টার গোলাম ইফতেখার মাহমুদ, নদী গবেষণা ও ঢাকা সিটির পরিবেশ সচেতনতায় রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মো. এজাজ, সাংবাদিকতার মাধ্যমে পরিবেশ বিপর্যয় নিয়ে জনসচেতনতা তৈরিতে চ্যানেল২৪-এর সিনিয়র রিপোর্টার মাকসুদ-উন-নবী, পরিবেশ সংক্রান্ত দুর্নীতি রিপোর্ট প্রকাশ ও পরিবেশ সচেতনতায় বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার শাহেদ শফিক, ঢাকা সিটির বর্জ্য ব্যবস্থাপনা ও পরিচ্ছন্নতা কর্মীদের জীবন বৃত্তান্ত গণমাধ্যমে তুলে ধরায় বাংলা টিভির স্টাফ রিপোর্টার মো. শাহারিয়ার আল মামুন, গবেষণাধর্মী প্রতিবেদন ও পরিবেশ সচেতনতায় মোহনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার ঊষা ফেরদৌস এবং পরিবেশ গবেষণা ও জনসচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখায় দৈনিক অধিকারের ফিচার সম্পাদক সাঈদ মাহাদী সেকেন্দারকে এ অ্যাওয়ার্ড দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বাপ্পি সরদার বলেন, বাংলাদেশের আট বিশিষ্ট নাগরিককে এ বছর গ্রিনম্যান অ্যাওয়ার্ড দিতে পেরে আমাদের খুব ভালো লাগছে। প্রত্যেকেই নিজ অবস্থান থেকে নিজের পেশার প্রতি সম্মান রেখে ও দেশপ্রেমের চেতনায় রাষ্ট্রকে আগামী প্রজন্মের জন্য নিরাপদ করতে এবং পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে ভূমিকা রেখে চলেছেন। আমি বিশ্বাস করি, একদিন বাংলাদেশের সব নাগরিক পরিবেশ সম্পর্কে সচেতন হবেন ও আগামী প্রজন্মের জন্য নিরাপদ পৃথিবী গড়তে কাজ করবেন।

সবুজ আন্দোলনের মহাসচিব মহসিন সিকদার পাভেল বলেন, আমরা প্রতি বছর পরিবেশ খাতে বিশেষ ভূমিকা রাখায় বেশকিছু গুণী ব্যক্তিকে সংবর্ধনা দিয়ে থাকি। এ বছর যারা অ্যাওয়ার্ড পাচ্ছেন সবাই যোগ্য ও অনুকরণীয়। আগামী বছর আমাদের এ অনুষ্ঠান আরও বড় পরিসরে আয়োজন করার পরিকল্পনা রয়েছে।

সর্বশেষ
জনপ্রিয় খবর

Uttara Times

Like us on Facebook!
Sign up for our Newsletter

Enter your email and stay on top of things,

Subscribe!