শিরোনাম
নব নির্বাচিত এমপি আলহাজ্ব হাবীব হাসানের কাছে ঢাকা ১৮ আসনের জনগনের প্রত্যাশা ই-পাসপোর্ট যুগে প্রবেশ ৩টি রকেট আঘাত হানলো বাগদাদের মার্কিন দূতাবাদের কাছে সিপিবি’র সমাবেশে বোমা হামলা মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড চ্যারিটেবল ট্রাস্ট মামলা: খালেদার জামিন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ দুর্ঘটনায় গুরুতর আহত শাবানা আজমি: ‘কর্মফল’ হিসেবে দেখছেন বিজেপি সমর্থকরা সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিপিএল-এ এবারের চ্যাম্পিয়ন রাজশাহী কেন্দ্রীয় সরকারের ডাকা জরুরি বৈঠকে যাবে না তৃণমূল কংগ্রেস নতুন কমিশন অনুযায়ী সাপ্তাহিক মজুরি পেতে শুরু করেছে পাটকল শ্রমিকরা

ফ্রান্সের জাদুঘর দ্যু লুভরে বেঁচে আছে বাবা!

উত্তরা টাইমস
সম্পাদনাঃ ১৩ সেপ্টেম্বর ২০২১ - ১০:৩৯:১৭ পিএম

অন্তর্জাতিক ডেস্কঃ-
শিল্প-সাহিত্য আর সংস্কৃতির রাজধানী ফ্রান্স। ফ্রান্সের রাজধানী প্যারিস শহরের যেদিকে চোখ যায় সেদিকে বড় বড় অট্টালিকার ভিড়ে খুঁজে পাবেন শিল্পের চাপ বা চিহৃ। যে চিহৃগুলো ভ্রমণপিপাসুদের মনে এনে দেয় প্রশান্তি। লেখক, সাংবাদিক, সাহিত্যিক, শিল্পী ও সিনেমাওয়ালাদের চিন্তার জগতকে আরও প্রসারিত করে। ইতোমধ্যে করোনার মহাপ্রলয়কে জয় করে ফরাসি জাতি সগৌরবে ফিরে আসছে।

আকাশটা খুব রৌদ্রোজ্জ্বল। এই রোদ্রের সঙ্গে পাল্লা দিয়ে ভ্রমণপিপাসুরা ছুটে চলছে প্রকৃতি ও নানান মিউজিয়াম কিংবা সমুদ্র সৈকতে। ঠিক তেমনি ফ্রান্সে পৃথিবীর বিখ্যাত জাদুঘর দ্যু লুভরের ভিতরে প্রবেশ করলাম। তার ভিতরে প্রবেশ করতেই সম্মুখদ্বারে খোদাই করে চিত্রায়ন রয়েছে একটি ভাস্কর্য। যে ভাস্কর্যটি পিতা আর মেয়ের স্মৃতিবিজড়িত দিনগুলো স্মরণ করিয়ে দেয়। ভাস্কর্যটি দেখে মনের ভীতর নানারকম প্রশ্ন আসতে পারে। কিন্তু এই ভাস্কর্যের সত্যিটা জানতে গিয়ে চোখ জ্বলে ভরে উঠে।

ইংল্যান্ডের চেথেলহ্যামের বাসিন্দা হেলেন ফিজসিমনস ও তার বাবা আর্থার ইস্টমন্ড। ইস্টমন্ড পেশায় একজন কামার ছিলেন। ডাক্তাররা আবিষ্কার করলেন আর্থার মরণঘাতী ক্যান্সারে আক্রান্ত। পৃথিবীতে তার আয়ু বেঁধে দিলেন মাত্র কয়েক মাস। ক্যান্সার শরীরে তার বাসা বেঁধেছে। কিন্তু তার প্রতিরোধ করার ক্ষমতা নেই।

যখন ৪০ বছর বয়সী আর্থার ইস্টমন্ডের মেয়ে হেলেন দেখলেন বাবার এ অবস্থা তখন তিনি সিদ্ধান্ত নিলেন বাবাকে বুকের দুধ খাওয়াবেন। ৭৩ বছর বয়স্ক ইস্টমন্ড এবং তার ৬৯ বছর বয়স্ক স্ত্রী (হেলেনের মা) জিন ঠিক করলেন চেষ্টা করে দেখতে তো দোষ নেই। ইস্টমন্ড প্রতিদিন ৬০ মিলিলিটার বুকের দুধ পান করা শুরু করলেন। এতে তার শরীরের বিপজ্জনকভাবে বাড়তে থাকা প্রোটিনের মাত্রা সঙ্গে সঙ্গে কমে গেল।
হেলেন মনেপ্রাণে বিশ্বাস করেছিলেন তার বাবা আয়ু থেকে অতিরিক্ত ১২ মাস বেঁচেছিলেন শুধুমাত্র বুকের দুধের কারণে। বাবাকে বাঁচানোর জন্য তিনি নিজের বুকের দুধ শুধু নয় বরং দুধের পরিমাণ বাড়ানোর জন্য কাছের বন্ধু ও আত্মীয়ের বুকের দুধও ধার নিয়ে ছিলেন। দুধ যাতে বিন্দুমাত্র নষ্ট না হয় সেজন্য সব ধরনের সতর্কতাও তিনি অবলম্বন করেছিলেন।
সুইডিশ বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন, বুকের দুধে এমন একটি প্রোটিন রয়েছে, যেটা ক্যান্সার কোষ ধ্বংস করে। এতে হেলেনের মনে আশার উদয় হয় যে, এটা হয়তো প্রতিষেধক হিসেবে কাজ করবে।
বাবাকে বাঁচানোর জন্য মেয়ে সন্তানের যে প্রয়াস সেটি পৃথিবীতে বিরল। ‘নারীধর্ম’ সত্যিই বিচিত্রতায় পরিপূর্ণ। তারপরও সমাজের দৃষ্টিভঙ্গি নারীদের প্রতি আজও ততটুকু সহায়ক হয়নি। তাই আমাদের পুরুষশাসিত সমাজ ব্যবস্থায় নারীকে পণ্য নয়, একজন মানুষ হিসেবে বিবেচনা একান্ত প্রয়োজন। নারীই মানবজাতির অগ্রগতির মূল কেন্দ্রবিন্দু। তাই ফ্রান্সের দ্য লুভর মিউজিয়ামে কালের সাক্ষী হয়ে পিতা-মেয়ের ভাস্কর্যটি চিন্তা-চেতনার খোরাক জোগাবে অনন্তকাল।

সর্বশেষ
জনপ্রিয় খবর

Uttara Times

Like us on Facebook!
Sign up for our Newsletter

Enter your email and stay on top of things,

Subscribe!