শিরোনাম
নব নির্বাচিত এমপি আলহাজ্ব হাবীব হাসানের কাছে ঢাকা ১৮ আসনের জনগনের প্রত্যাশা ই-পাসপোর্ট যুগে প্রবেশ ৩টি রকেট আঘাত হানলো বাগদাদের মার্কিন দূতাবাদের কাছে সিপিবি’র সমাবেশে বোমা হামলা মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড চ্যারিটেবল ট্রাস্ট মামলা: খালেদার জামিন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ দুর্ঘটনায় গুরুতর আহত শাবানা আজমি: ‘কর্মফল’ হিসেবে দেখছেন বিজেপি সমর্থকরা সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিপিএল-এ এবারের চ্যাম্পিয়ন রাজশাহী কেন্দ্রীয় সরকারের ডাকা জরুরি বৈঠকে যাবে না তৃণমূল কংগ্রেস নতুন কমিশন অনুযায়ী সাপ্তাহিক মজুরি পেতে শুরু করেছে পাটকল শ্রমিকরা

বঙ্গবন্ধু টানেলে টোল আদায়ে সিসিসিসির প্রস্তাব অনুমোদন দেয়নি মন্ত্রিসভা

উত্তরা টাইমস
সম্পাদনাঃ ১৪ সেপ্টেম্বর ২০২১ - ১০:৫৯:২৯ পিএম

ডেস্ক রিপোর্টঃ-
বন্দরনগরী চট্টগ্রামে সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ের কাজে চায়না কমিউনিকেশন্স কনস্ট্রাকশন কোম্পানিকে (সিসিসিসি) সার্ভিস-অপারেটর হিসেবে নিয়োগের প্রস্তাবে নীতিগত অনুমোদন দেয়নি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন।

জানা গেছে, বন্দরনগরী চট্টগ্রামে সাড়ে তিন কিলোমিটার দীর্ঘ টানেল নির্মাণ করে কর্ণফুলী নদীর দুই তীরকে যুক্ত করতে ইতোমধেই চীনের সঙ্গে চুক্তি করেছে সরকার। নয় হাজার কোটি টাকা ব্যয়ে দেশে প্রথমবারের মতো নদীর তলদেশে এই ‘টানেল’ নির্মাণের কাজটি বাস্তবায়ন করছে ঠিকাদার প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (সিসিসিসি)। প্রস্তাব উঠলেও সিসিসিসিকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ের দায়িত্ব দেয়া হলো না। এর জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ নির্মাণ কাজে সিসিসিকে সার্ভিস-অপারেটর নিয়োগের প্রস্তাব নীতিগত অনুমোদন দেয়া হয়নি।

প্রস্তাবটি ফিরিয়ে দেয়া প্রসঙ্গে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, কিছু ব্যত্যয় ও মিসিং লিংক আছে। এগুলো প্রতিপালন করে আসলেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

অর্থমন্ত্রী জানান, অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রীসভা কমিটির অনুমোদনের জন্য তিনটি এবং ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য একটি প্রস্তাব উত্থাপন করা হয়। ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবে অর্থের পরিমাণ ৩৩ কোটি ৯৫ লাখ ৭৫ হাজার ৭৭৫ টাকা। এতে সম্পূর্ণ অর্থই জিওবি হতে ব্যয় হবে।

তিনি বলেন, আমরা চাই না এই মহামারি আমাদের মাঝে আর ফিরে আসুক। তবে আমাদের যদি প্রয়োজন হয় তবে আরো ফিল্ড হাসপাতাল হবে। আমাদের সার্ভিস ডেলিভারি দিতে হবে। এটা সরকারের প্রথম প্রায়োরিটি। তবে আমরা চাই মহামারি শেষ হয়ে যাক।

পুঁজিবাজারে তহবিল প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ব্যাংলাদেশ ব্যাংকও সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশিন যে সিদ্ধান্ত নিয়ে থাকে তা সরকারি সিদ্ধান্ত। বাংলাদেশ ব্যাংক ও সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন যৌথভাবে সিদ্ধান্ত নেবে।

স্বাস্থ্যসেবা বিভাগের অধীন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন সেন্টারে এক হাজার শয্যাবিশিষ্ট কোভিড ফিল্ড হাসপাতাল স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। প্রথম পর্যায়ে দ্রুততম সময়ে ২০০ শয্যাবিশিষ্ট কোভিড ফিল্ড হাসপাতাল স্থাপনের পূর্ত কাজ এবং চিকিৎসা যন্ত্রপাতি রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে পিপিএ ২০০৬ এর ধারা ৬৮(১) এবং পিপিআর, ২০০৮ এর বিধি ৭৬(২) অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের প্রস্তাব নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। হাসপাতাল নির্মাণ খরচ ১০ কোটি ২৮ লাখ ২২ হাজার টাকা।

রামপুরা-আমুলিয়া-ডেমরা মহাসড়ক ৪-লেনে উন্নীতকরণ প্রকল্পটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে বাস্তবায়নে বিনিয়োগকারী নির্বাচনের লক্ষ্যে দরপত্র পুনঃমূল্যায়নের প্রস্তাবও অনুমোদন দেয়া হয়নি।

২০২২ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের (১ম ও ২য় শ্রেণি) বাংলা ও ইংরেজি ভার্সনের ৭২টি লটে সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন ২৫টি দরদাতা প্রতিষ্ঠানের নিকট থেকে ৩৩ কোটি ৯৫ লাখ ৭৫ হাজার ৭৭৫ টাকায় ১ কোটি ৮৮ লাখ ৭৫ হাজার ৭৩৫ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয় খবর

Uttara Times

Like us on Facebook!
Sign up for our Newsletter

Enter your email and stay on top of things,

Subscribe!